হুয়াওয়ে নিষিদ্ধ করার বিপদ টের পাচ্ছে ‘গুগল’

0
3

Fixtures

চীনের প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়েকে নিষিদ্ধ করার ঘোষণায় খুশি হতে পারেনি গুগল। অ্যালফাবেট ইনকরপোরেশন প্রতিষ্ঠান গুগল সতর্ক করে বলেছে, মার্কিন প্রশাসন যদি চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা জারি রাখে, তবে তা যুক্তরাষ্ট্রের ক্ষতির কারণ হবে। বিশেষ করে নিরাপত্তার দিক থেকে বিপদে পড়বে যুক্তরাষ্ট্র। গত বৃহস্পতিবার ফিন্যান্সিয়াল টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যেকার বাণিজ্যযুদ্ধের সময় গুগল তাদের মনোভাবের কথা জানাল। এর আগে মার্কিন নিষেধাজ্ঞা মেনে হুয়াওয়ের ফোন গুগল সেবা বন্ধ করার ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি। পরে অবশ্য তিন মাসের নিষেধাজ্ঞা শিথিল হলে আবার হুয়াওয়ের পাশে দাঁড়িয়েছে মার্কিন প্রতিষ্ঠানটি। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অ্যান্ড্রয়েড স্মার্টফোন নির্মাতা হুয়াওয়ে।

মার্কিন নিষেধাজ্ঞা হুয়াওয়ে সাময়িক ক্ষতির শিকার হলেও প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, দীর্ঘ মেয়াদে হুয়াওয়ে ও অন্য চীনা প্রতিষ্ঠানগুলো স্বাবলম্বী হবে এবং নিজস্ব সফটওয়্যার তৈরি করবে। এতে মার্কিন কোম্পানি গুগলসহ অন্যান্য প্রতিষ্ঠানের আধিপত্য কমবে।

গুগলের লবিং প্রচেষ্টার সঙ্গে যুক্ত এক ব্যক্তির বরাতে ফিন্যান্সিয়াল টাইমস বলেছে, হুয়াওয়ের নিষেধাজ্ঞা নিয়ে গুগল উদ্বেগ রয়েছে। তারা ভাবছে, হুয়াওয়ের স্মার্টফোনে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম আপডেট দিতে না পারলে তখন হুয়াওয়ে দ্রুত অ্যান্ড্রয়েডের নিজস্ব সংস্করণ তৈরি করবে।

গুগল যুক্তি দেখাচ্ছে, হুয়াওয়ে যদি অ্যান্ড্রয়েডের নিজস্ব সংস্করণ তৈরি করে, তবে তা হ্যাকিংয়ের জন্য আরও বেশি ঝুঁকির তালিকায় থাকবে।

এ বিষয়ে গুগল ও যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রণালয় থেকে কোনো মন্তব্য করা হয়নি।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here