ভোলায় আধুনিক শিক্ষার আলো ছড়াচ্ছে শেখ রাসেল ডিজিটাল ল্যাব

0
8

মোঃ আরিফ হোসেন লিটন:

সারা দেশের ন্যায় ভোলা জেলায় ভাষা প্রশিক্ষন ব্যাবস্থাপনা প্রকল্পের আওতায় ৪৯টি শিক্ষা প্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হয়েছে। শিক্ষাকে আধুনিক করন এবং প্রত্বন্ত্য অঞ্চলের শিশুদের মেধা বিকাশের লক্ষ্যে, শিক্ষা মন্ত্রনালয়ের ৪৯টি শিক্ষা প্রতিষ্ঠানে এ যাবত ১শ ৩৬টি ডেস্কটপ, ৪শ ৬৪টি ল্যাপটপ, ৪১টি প্রজেক্টর, ৪২টি স্কানার, ৪১টি রাউটার এবং ৪১টি ইউপিএস বিতরণ করেছেন। বাংলা, গনিত, ইংরেজি সহ সব বিষয়ের পাশাপাশি আইসিটি বিষয়ে ক্লাস নেয়া হয়।
ভোলা জেলায় ৯১টি নিম্ম মাধ্যমিক, ১শ ৬৭টি মাধ্যমিক, ১০ টি স্কুল এন্ড কলেজ, ২২টি উচ্চ মাধ্যমিক কলেজ,২২টি ডিগ্রি কলেজ,৩টি অনার্স কলেজ, ১৪টি সংযুক্ত কারিগরি, ৫ টি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ, ৩ টি পলিটেকনিক ইনিষ্টিটিউট, ১শ ৭৪ টি দাখিল মাদ্রাসা, ২৮টি আলিম মাদ্রাসা, ৩০টি ফাজেল মাদ্রাসা, ৫টি কামেল মাদ্রাসা সহ বর্তমানে ৫শ ৭৪টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে।
তার মধ্যে ভোলা সদর উপজেলা ১১টি, দৌলতখান  ১১টি,বোরহাউদ্দিন ৩টি, তজুমদ্দিন  ১টি, লালমোহন ৫টি,চরফ্যাশন ১৬টি ও মনপুরা উপজেলায় ৩টি শিক্ষা প্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল ল্যাবের মাধ্যমে বর্তমান তরুন প্রযন্মকে তথ্য প্রযুক্তি সমন্ধে শিক্ষা প্রদান করা হচ্ছে। পর্যায়ক্রমে বাকি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ও শেখ রাসেল ডিজিটাল ল্যাব প্রদান করা হবে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here