অ্যানড্রয়েড না আইওএস-কোনটা বেশি সুরক্ষিত?

0
25

ডেস্ক: ভোলার আলো.কম,

স্মার্টফোনের জনপ্রিয় অপারেটিং সিস্টেম অ্যানড্রয়েড এবং আইওএস। অ্যানড্রয়েড প্লাটফর্ম ডেভেলপ করেছে গুগল। অন্যদিকে আইওএস অ্যাপলের তৈরি। আইফোন ও আইপ্যাডে এই অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়। যদিও দুনিয়ার বেশিরভাগ ফোনে ব্যবহৃত হচ্ছে অ্যানড্রয়েড। স্বাভাবিকভাবেই প্রশ্ন জেগেছে কোন প্লাটফর্ম বেশি সুরক্ষিত। অ্যানড্রয়েড নাকি আইওএস?

শুরু থেকেই অ্যানড্রয়েড এবং আইওএস অপারেটিং সিস্টেমের মধ্যে জোর প্রতিযোগিতা চলছে। দুই অপারেটিং সিস্টেমেরই রয়েছে নিজস্ব ইউজার বা ব্যবহারকারী। কিন্তু আজকের এই সাইবার অ্যাটাকের যুগে কোন অপারেটিং সিস্টেমের সিকিউরিটি অন্যের থেকে ভালো তা জেনে নেওয়া খুব জরুরি।

যেহেতু অনলাইনে আপনি কখনই ১০০% সুরক্ষিত নন তাই জেনে নিন কোন মোবাইল অপারেটিং সিস্টেমটি অন্যের থেকে বেশি সুরক্ষিত?

ম্যালওয়ার অ্যাটাক 
মোবাইল ব্যবহারের সময় আমরা কতটা রিস্কের সামনে রয়েছি তা জেনে নেওয়া জরুরি। গবেষণা বলছে ম্যালওয়ার অ্যাটাকের থামানোতে আওএস অ্যানড্রয়েডের থেকে ভালো কাজ করে। এই কারণেই ম্যালওয়ার অ্যাটাকগুলি অ্যানড্রয়েড ডিভাইসগুলিকে টার্গেট করে। এর অন্য কারণ অবশ্যই অ্যানড্রয়েডের প্রচুর গ্রাহক সংখ্যা।

অ্যাপেল স্টোরের অ্যাপগুলি প্লে স্টোরের অ্যাপের থেকে অনেক বেশি সুরক্ষিত। কারণ অ্যাপেল প্রতিটি অ্যাপ আলাদা করে সিকিউরিটি রিভিউ করে তবে অ্যাপস্টোরে বিক্রি শুরু করে।

সফটওয়ার আপডেট
অপারেটিং সিস্টেম আপডেটেড থাকলে সিকিউরিটি থ্রেট থেকে বাঁচার সম্ভবনা সবসময় বেশি থাকে। খুব কম অ্যানড্রয়েড ডিভাইসেই লেটেস্ট অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেম দেখা যায়। অন্যদিকে প্রায় সব আইওএস ডিভাইস চালুর সঙ্গে সঙ্গে আপডেট হয় লেটেস্ট ভার্সন। ফলে লেটেস্ট অপারেটিং সিস্টেম যেকোন ডিভাইসের সিকিউরিটি থ্রেট কমিয়ে দেয়।

ম্যানুফ্যাকচারিং
পাঠকদের এটা মাথায় রাখা প্রয়োজন অ্যানড্রয়েড একটি ফ্রি অপারেটিং সিস্টেম। এই কারণেই বহু মোবাইল প্রস্তুতকারক সংস্থা অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করেন। অনেক সময় এই মোবাইল প্রস্তুতকারক সংস্থাগুলি নিজেদের সিকিউরিটি অ্যাড করে দেয় অ্যানড্রয়েড ওপারেটিং সিস্টেমের উপরে। অন্যদিকে সব আইওএস ডিভাইসেই থাকে একই সিকিউরিটি কোডিং। কারণ সব ডিভাইসের নির্মাতা অ্যাপেল।

সিকিউরিটির দিক থেকে দেখতে গেলে আইওএস অ্যানড্রয়েডের থেকে অনেকটাই এগিয়ে আছে এখনো। যদিও সঠিকভাবে অ্যানড্রয়েড ব্যবহার করলে ও অপারেটিং সিস্টেম আপডেটেড রাখলে অ্যানড্রয়েড ডিভাইসেও এড়ানো যায় সিকিউরিটি থ্রেট। এর জন্য প্রয়োজন অপারেটিং সিস্টেম আপডেটেট রাখা ও সিকিউরিটি প্যাচগুলি নিয়মিত ইন্সটল করা।

(হামিদুর রহমান আজাদ,০২মে-২০১৮ইং)

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here